আজ ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই মে, ২০২৪ ইং

পরিক্ষার্থীদের জন্য রাবিতে রিক্সা ভাড়া ৩০ ও সর্বনিম্ন ১০ টাকা

জিয়াউল কবীর:

আসন্ন ভর্তি পরিক্ষায় শিক্ষার্থীদের ভোগান্তি দুরীকরনে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রিক্সা ভাড়া নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয় প্রক্টর অফিস ক্যাম্পাসের ক্রিয়াশীল ছাত্র সংগঠনের প্রতিনিধি, রিক্সা চালকদের প্রতিনিধিসহ অন্যান্যদের সাথে আলোচনার মাধ্যমে সর্বসম্মতিক্রমে এ ভাড়া নির্ধারণ করা হয়।

আগত পরিক্ষাকে সামনে রেখে গৃহীত সিদ্ধান্ত মোতাবেক এই ভাড়া কার্যকর হচ্ছে। পুরো ক্যাম্পাসকে কয়েকটি ভাগে ভাগ করে
ঐ এলাকার যে ভাড়ার টাকা নির্ধারণ করা হয়েছে তা হলো বিশ্ববিদ্যালয়ের মেইনগেট থেকে একাডেমিক ভবনসমূহে ১০ টাকা, সৈয়দ আমীর আলী হল, নবাব আব্দুল লতিফ হল ও শাহ মখদুম হলে ১৫ টাকা। শহীদ সোহরাওয়াদী হল, মাদার বখশ, শহীদ শামসুজ্জোহা হল, শহীদ হবিবুর রহমান হল, শহীদ জিয়াউর রহমান হলে ১৫ টাকা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, মতিহার হল, শের-ই-বাংলা ফজলুল হক হল ১০ টাকা, মন্নুজান হল ১০ টাকা বাকি সকল ছাত্রী হলসমূহে ১৫ টাকা। চারুকলা অনুষদ, কৃষি অনুষদ, বিশ্ববিদ্যালয় স্টেশন বাজার ও বন্ধভূমি ২০ টাকা, পূর্বপাড়া ও পশ্চিমপাড়া আবাসিক এলাকা ২০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে।অপর দিকে কাজলা গেট থেকে থেকে মমতাজ উদ্দিন, ড. মুহম্মদ শহিদুল্লাহ, সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ও রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনসমূহ ও কেন্দ্রীয় লাইব্রেরী ১০ টাকা।সত্যেন্দ্রনাথ বসু (১ম বিজ্ঞান), ড. মুহম্মদ খুদরাত-ই-খুদা (২য় বিজ্ঞান), স্যার জগদীশ চন্দ্র বসু (৩য় বিজ্ঞান) ও ড. এম এ ওয়াজেদ মিয়া (৪র্থ বিজ্ঞান) একাডেমিক ভবন ১৫ টাকা, চারুকলা অনুষদ ও কৃষি অনুষদ একাডেমিক ভবন ২৫ টাকা।শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবন, শহীদ ক্যাপ্টেন এম. মনসুর আলী প্রশাসন ভবন, ব্যাংক, বাসস্ট্যান্ড (পরিবর্তন চত্ত্বর) ১০ টাকা। শেরে বাংলা ফজলুল হক হল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ও মতিহার হল ১৫ টাকা। নবাব আব্দুল লতিফ হল, সৈয়দ আমীর আলী হল, শাহ মখদুম হল ও মেডিকেল সেন্টার ২০ টাকা। পশ্চিমপাড়া আবাসিক এলাকায় ১০ টাকা, পূর্বপাড়া আবাসিক এলাকায় ২৫ টাকা। শহীদ হবিবুর রহমান হল ও শহীদ জিয়াউর রহমান হল ২০ টাকা। মাদার বখশ, শহীদ সোহরাওয়াদী হল, শহীদ শামসুজ্জোহা ও রা.বি, রেল স্টেশন ২৫ টাকা। মন্নুজান হল ১০ টাকা বাকি অন্যান্য মেয়েদের হলসমূহে ১৫ টাকা। বধ্যভূমি ৩০ টাকা।
এছাড়া বিনোদপুর গেট গেট থেকে সত্যেন্দ্রনাথ বসু (১ম বিজ্ঞান), ড. মুহম্মদ খুদরাত-ই-খুদা (২য় বিজ্ঞান), স্যার জগদীশ চন্দ্র বসু (৩য় বিজ্ঞান) ও ড. এম এ ওয়াজেদ মিয়া (৪র্থ বিজ্ঞান) একাডেমিক ভবন ১৫ টাকা।মমতাজ উদ্দিন, ড. মুহম্মদ শহিদুল্লাহ, সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ও রবীন্দ্রনাথ ঠাকুর ১৫ টাকা।নবাব আব্দুল লতিফ হল, সৈয়দ আমীর আলী হল, শাহ মখদুম হল ও মেডিকেল সেন্টারে ১০ টাকা। মাদার বখশ, শহীদ সোহরাওয়াদী হল, শহীদ শামসুজ্জোহা ও রাবি রেল স্টেশনে ১৫ টাকা করা হয়েছে।শহীদ হবিবুর রহমান হল ও শহীদ জিয়াউর রহমান হল ২০ টাকা। শেরে বাংলা ফজলুল হক হল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ও মতিহার হল ১০ টাকা। চারুকলা অনুষদ ও কৃষি অনুষদ একাডেমিক ভবন ২০ টাকা।সকল ছাত্র হলে ২০ টাকা, পশ্চিমপাড়া আবাসিক ২৫ টাকা এবং পূর্বপাড়া আবাসিকে ১০ টাকা ভাড়া নির্ধারিত হয়েছে।পশ্চিম পাড়া থেকে সত্যেন্দ্রনাথ বসু (১ম বিজ্ঞান), ড. মুহম্মদ খুদরাত-ই-খুদা (২য় বিজ্ঞান), স্যার জগদীশ চন্দ্র বসু (৩য় বিজ্ঞান) ও ড. এম এ ওয়াজেদ মিয়া (৪র্থ বিজ্ঞান) একাডেমিক ভবন ১৫ টাকা, চারুকলা অনুষদ ও কৃষি অনুষদ একাডেমিক ভবন ১৫ টাকা।ছাত্রী হল থেকে অন্যান্য একাডেমিক ভবন ১০ টাকা। ছাত্রী হল থেকে চারুকলা ২০ টাকা।
এদিকে শহীদ হবিবুর রহমান হল ও শহীদ জিয়াউর রহমান হল, শেরে বাংলা ফজলুল হক হল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ও মতিহার হল ১০ টাকা। ছাত্র হল থেকে অন্যান্য একাডেমিক ভবন ১৫ টাকা।বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. আসাবুল হক জানান বিশ্ববিদ্যালয়ের ভেতরে রিক্সা-চালক ও শিক্ষার্থীদের সমন্বয় করে ভাড়া নির্ধারণ করা হয়েছে। গেল বছরের তিক্ত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আসন্ন ভর্তি পরিক্ষায় শিক্ষার্থীদের ক্ষোভ দূরীকরনে এ সিদ্ধান্ত বলে রাবি সুত্র জানিয়েছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ